khati ghee

খাঁটি ঘি কি উপায়ে চিনবেন এবং কোথায় পাবেন

মূলত ঘি মোগলাই খাবারে ব্যবহারের পরিমাণ বেশি হলেও বাঙালি রান্নায়, গুরুপাক খাবারে ঘি রসনার তৃপ্তি ঘটিয়ে আসছে শত বছর ধরে। সঙ্গত কারণেই অনেকের কাছে ঘি অস্বাস্থ্যকর খাবার হিসেবে পরিচিত। আশ্চর্যজনক হলেও কিছু ক্ষেত্রে খাঁটি ঘি খুবই স্বাস্থ্যকর। বিশ্বের অনেক পুষ্টিবিদ এ খাবারের উপকারিতার কথা জানিয়েছেন তাদের বিভিন্ন আর্টিকেলে।
আমাদের পূর্বের পোস্টের মাধ্যমে আমরা খাঁটি ঘি খাওয়ার উপকারিতা সম্পর্কে উপস্থাপন করেছি । আজকে এই পোস্টার মাধ্যমে আপনাদের জানাবো খাঁটি ঘি কি উপায়ে চিনবেন এবং কোথায় খাঁটি ঘি পাবেন।

একসময় গ্রাম বাংলার চিরায়ত রূপ ছিলো এমন যে, শীতের সকালে গরম ভাত আর খানিকটা ঘি একত্রে মিশিয়ে খাওয়া হতো। কিন্তু সেই দৃশ্য আজ সব খানেই বিরল। তখন তো আর ভেজাল ও ছিলো না। তাই মানুষ খেতো ও প্রচুর। এখন তো সেই খাঁটি ঘি পাওয়াই দুষ্কর। ভেজাল ঘি খেয়ে মানুষের শারীরিক ক্ষতি হওয়ার সম্ভাবনা বেড়ে যাওয়ার ফলে মানুষ এখন ঘি জাতীয় খাদ্য খাওয়াও বন্ধ করে দিয়েছে। এক সময় যেখানে প্রায় প্রত্যেক মুখরোচক খাবারে ঘি ব্যবহৃত হতো, সেখানে অনেক খাদ্যেই ঘি এর যায়গা দখল করেছে তেল জাতীয় অন্য খাবার।

খাঁটি ঘি কীভাবে চিনবেন?

মজার ব্যাপার হচ্ছে আমাদের মধ্যে প্রায় কেউই আসল ঘি চিনি না। তাই কোন ঘিতে ভেজাল আছে আর কোনটাতে নেই, সেটা বোঝাও আমাদের জন্য এখন মুশকিল হয়ে গেছে। আপনি যদি এই মুহূর্তে বাসায় বসে এই লেখাটি পড়ে থাকেন, তাহলে একটা কাজ করুণ। রান্নাঘরে ঢুকে ঘি এর জারটা হাতে নিন। এবার সেই জারে আপনারা একটু চোখ বুলান। কি দেখতে পাচ্ছেন? জারের নিচের অংশে ঘি এর লেয়ার এবং উপরের দিকে তৈলাক্ত আবরনের লিকুইড। তাইনা? এর কারণ হচ্ছে এটা আসল ঘি না, এটা হচ্ছে এক ধরণের ‪‎বাটার ওয়েল ; অথচ তা বাজারে অনায়াসে বিক্রি করা হচ্ছে ঘি এর নামে। মানুষ প্রতারিত হচ্ছে না বুঝে।

তাহলে আপনাদের প্রশ্ন আস্তে পারে, খাঁটি ঘি পাওয়ার উপায় কি? বাংলাদেশে বসে কি আদৌ খাঁটি ঘি পাওয়া সম্ভব? শুধু কি বাজের ঘি তে ভেজাল দেওয়া হয়?
উত্তর, না! বাজারে পাওয়া যায় এমন আরও একটি স্বাস্থ্যের জন্য উপকারি পন্য- মধুতে প্রচুর ভেজাল থাকে যা শরীরের উপকারের তুলনায় অপকারই বেশি করে।

উপরের প্রশ্নের উত্তর , খাঁটি ঘি এখনও পাওয়া সম্ভব, এবং তা কেনার জন্য আপনাকে বাসার বাইরে যেতে হবে না। ঘরে বসে অনলাইনে আমাদের (পরিতৃপ্তি )থেকে অর্ডার করে খাঁটি মানের ঘি পাবেন। আমরা আপনাকে খাঁটি মানের ঘি বাসায় পোঁছে দেবো বাংলাদেশের যেকোনো স্থানে। শুধুমাত্র আপনাদের সেই হারিয়ে যাওয়া ঐতিহ্যের সাথে পরিচয় করিয়ে দিতে। আমরা আমাদের অনলাইন ফেইসবুক শপ থেকে সব সময় চেষ্টা করি সেরা পন্যটি সর্বোচ্চ অর্গানিক অবস্থায় আপনার হাতে তুলে দিতে।

খাঁটি ঘি এর পাশাপাশি আমাদের থেকে খাঁটি মানের মধু , খেজুর , কালোজিরা, কাঠবাদাম, কাজুবাদাম, নারকেলের নাড়ু , অলিভওয়েল সহ আরো অনেক কিছু পাবেন আমাদের থেকে
হোম ডেলিভারি।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error

If you like our product and post, Please share it on your social connection.

LinkedIn
Share
Instagram